Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
২০২২-২৩ অর্থবছরে গোপালগঞ্জ জেলায় মোবাইল মেইনটেন্স এর কার্যক্রম চলমান
বিস্তারিত

এলজিইডির ভ্রাম্যমাণ সড়ক রক্ষণাবেক্ষণ (MMT) করলেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা

গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা সদর উপজেলার বেদগ্রাম-সিলনা সড়কে এলজিইডির মোবাইল মেইনটেনেন্স কাজ সরেজমিনে পরিদর্শন করেন। সড়ক সংস্কার ও মেরামতের মাধ্যমে সবসময় ব্যবহার উপযোগী রাখে জনদুর্ভোগ হ্রাস করনণর উপর তিনি গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, মোবাইল মেইনটেনেন্সর মাধ্যমে এসব ছোটখাটো খানা-খন্দ নিয়মিত মেরামত যেমন সাশ্রয়ী তেমনি সড়কের স্থায়িত্ব বাড়তে বেশ কার্যকরী।এলজিইডির নির্বাহী প্রকৌশলী জনাব মো.এহসানুল হক বলেন, সদর দপ্তরের নির্দেশনা অনুসারে ২০২২-২০২৩ অর্থবছরে জেলার বিভিন্ন উপজেলায় ইতিমধ্যে প্রায় ৫০কি.মি. পাকা সড়কের বিভিন্ন অংশে বিশেষায়িত টিমের দ্বারা মেরামত সম্পন্ন করা হয়েছে।            

জানা যায় যে, রাজস্ব বাজেটের আওতায় এলজিইডি গ্রামীণ, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ের  সড়ক  নিয়মিত রক্ষনাবেক্ষন. সময়ান্তর রক্ষণাবেক্ষণ, জরুরী রক্ষনাবেক্ষন ও ভ্রাম্যমাণ রক্ষনাবেক্ষন করে থাকে। প্রতিবছর নির্মাণকৃত সড়কগুলো বছরব্যাপী সকল রুটে চলাচল ও ব্যবহার উপযোগী রাখার স্বার্থে এলজিইডি কাজগুলো করে আসছে তন্মধ্যে মোবাইল মেইনটেনেন্স অন্যতম গুরুত্বপূর্ণ। সড়কের ছোটখাটো খানা-খন্দ, পট হোল, প্যাচ রিপেয়ারিং, এজিং ভেঙে যাওয়া মেরামত  করার জন্য মোবাইল পেইন্টেড মেইনটেনেন্স ইতিমধ্যে দেশব্যাপী ব্যাপক সাড়া জাগিয়েছে। এই কার্যক্রম পরিচালনার স্বার্থে প্রতি জেলায় নির্বাহী প্রকৌশলীর দপ্তরে মাধ্যমে একটা টিম পরিচালনা করা হয় এবং এই কাজ নির্বাহী প্রকৌশলী প্রত্যক্ষ তত্ত্বাবধানে মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। মাঠ পর্যায়ে উপজেলা প্রকৌশলী ও স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে প্রাপ্ত তথ্যের  ভিত্তিতে মোবাইল মেইনটেনেন্স কার্যক্রম পরিচালনা করা হয়। মেরামতের সময় বিদ্যমান সড়ক যানবাহন চলাচলের জন্য উম্মুক্ত থাকে বিধায় ব্যবহারকারীদের কোন অসুবিধা থাকে না। এ লক্ষ্যে ট্রাফিক ব্যবস্থাপনা এবং ট্রাফিক সিগন্যাল, ট্রাফিক কোন, সেফটি ভেস্ট সহ প্রাথমিক নিরাপত্তা সামগ্রী ব্যবহার করা হয়।

এ সময় এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী মো.হাবিবুর রহমান, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান নিতিশ চন্দ্র রায়, সদর উপজেলা প্রকৌশলী মো.জাহিদুল ইসলাম, সহকারী প্রকৌশলী  রঞ্জন কুমার সাহা সহ আরও অনেকে উপস্থিত  ছিলেন। 


এছাড়া সারা বছরব্যাপী মহিলা কর্মী (LCS)যারা জেলার পাকা সড়কের নিয়মিত রক্ষণাবেক্ষণ কাজ চলমান রয়েছে।২০২২-২০২৩ অর্থবছরে ২৫৬ জন মহিলা কর্মী ১৩ জন সুপারভাইজার এ কাজের জন্য নিয়োজিত আছেন। চলমান অর্থবছরে অফ পেভমেন্ট রক্ষণাবেক্ষণের জন্য ২৬০ কিলোমিটার দৈর্ঘ্য লক্ষ্যমাত্রা রয়েছে। ইতোমধ্যে প্রায় ১৪০ কিলোমিটার সমাপ্ত হয়েছে।

এলজিইডি গোপালগঞ্জ জেলার আওতায় প্রায় ৪ হাজার ৫৭৮ কিলোমিটার রাস্তা রয়েছে যার মধ্যে ২৪৪৮ কিলোমিটার পাকা রাস্তা।

বিস্তারিত জানতে নিচের লিঙ্ক এ ক্লিক করুন-

//www.jaijaidinbd.com/wholecountry/306732

//deshtimes24.news/post/34649/

ডাউনলোড
ছবি
প্রকাশের তারিখ
15/12/2022
আর্কাইভ তারিখ
30/06/2023